গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক উপলক্ষ্যে ঢাকায় মানববন্ধন অনুষ্ঠিত

আজ ২৪ সেপ্টেম্বর ২০১৯, সকাল ১১ ঘটিকায় জাতীয় প্রেসক্লাবের সামনে নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ ইন বাংলাদেশ (এনসিসি’বি) এর সমন্বয়ে ৪২টি সমমনা এনজিও, সুশীল সমাজ এবং স্বেচ্ছাসেবী যুব সংগঠন বিশ্বব্যাপী চলমান ‘গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক’ এর সাথে সংহতি প্রকাশ করে মানববন্ধন আয়োজন করেন। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ডব্লিউবিবি  ট্রাষ্ট, ক্রিস্টিয়ান কমিশন ফর দ্যা ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি), জাগো ফাউন্ডেশন, মালেয়া ফাউন্ডেশন, অভয়ারণ্য, হাউজ অফ ভলান্টিয়ার্স বাংলাদেশ, উবীনিগ, উন্নয়ন ধারা ট্রাষ্ট, ভলান্টিয়ার ফর বাংলাদেশ,ওয়াটারএইড, ক্যারিতাস বাংলাদেশ, অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি), এন অর্গানাইজেশন ফর সোসিও-ইকোনমিক ডেভেলপমেন্ট (এওএসইডি), বাংলাদেশ অক্সিলিয়ারি সার্ভিসেস ফর সোশ্যাল এডভান্সমেন্ট (বিএএসএসএ), সেন্টার ফর পার্টিসিপেটরী রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট (সিপিআরডি), সেন্টার ফর ক্যাপাসিটি বিল্ডিং ভলান্টারী অর্গানাইজেশন (সিসিবিভিও), চার্চ অফ দ্যা বাংলাদেশ সোশ্যাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (সিবিএসডিপি), কোস্টাল ডেভেলপমেন্ট পার্টনারশীপ (সিডিপি), গ্রীন ম্যাগাজিন, লোক্যাল এলায়েন্স ফর এনজিও ডেভেলপমেন্ট (ল্যান্ড), লোক্যাল এনভায়রনমেন্ট ডেভেলপমেন্ট এন্ড এগ্রিকালচারাল রিসার্চ সোসাইটি (লিডার্স), মাটি বাংলাদেশ , নবলোক, পিরোজপুর গণ উন্নয়ন সমিতি (পিজিইউএস), সোশ্যাল  এসোসিয়েশন ফর ডেভেলপমেন্ট অফ বাংলাদেশ (সেড – বাংলাদেশ), সংশপ্তক , উন্নয়ন ধারা এবং ওয়াইপিএআরডি বাংলাদেশসহ আরও বেশ কয়েকটি সংগঠন এই কর্মসূচীতে অংশগ্রহণ করেন।

Climate Strike Dhaka
বিশ্বজুড়ে সপ্তাহব্যাপী উদযাপিত ক্লাইমেট স্ট্রাইকের সাথে সংহতি জানিয়ে মানববন্ধন পালন

উন্নয়ন ধারা ট্রাস্টের সদস্য সচিব আমিনুর রসুল বাবুলের সভাপতিত্বে এবং এনসিসিবির কর্মী  সরকার আল- ইমরানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান, বাপার যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস, কালের কন্ঠের সিনিয়ার রিপোর্টার নিখিল ভদ্র, নয়া কৃষি আন্দোলনের সীমু দাস সিমা, এনসিসি’বির নির্বাহী পরিচালক প্রয়াত মিজানুর রহমান বিজয়ের সহধর্মনী আঁখি পারভীন, এনসিসি’বির রিসার্চ এন্ড এডভোকেসি অফিসার মাহবুবুর রহমান অপু, উবীনিগের পক্ষ থেকে রোকেয়া বেগম, ডব্লিউবিবি টাস্ট্রের পক্ষ থেকে সৈয়দ সাইফুল ইসলাম শোভন, ওয়াটারএইডের পক্ষ থেকে আল ইমরান, সিসিডিবির কোঅর্ডিনেটর মাহমুদুল হাসান তারেক, হাউজ অফ ভলানটিয়ার্সের পক্ষ থেকে মাইশা আহসান মম,  এনভায়রনমেন্ট ডিফেন্স নেটওয়ার্ক এর আল- ফোরকান,  প্রমূখ।

Climate Strike 1
মানব বন্ধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উন্নয়ন ধারা ট্রাস্টের সদস্য সচিব আমিনুর রসুল বাবুল

মানববন্ধন কর্মসূচীর শুরুতে সভাপতি উন্নয়ন ধারা ট্রাস্টের সদস্য সচিব আমিনুর রসুল বাবুল এনসিসি’বির নির্বাহী পরিচালক প্রয়াত মিজানুর রহমান বিজয়ের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, মিজানুর রহমান বিজয় পরিচ্ছন্ন, দূষনমুক্ত ও জলবায়ু পরিবর্তনের প্রভাবমুক্ত বাংলাদেশকে নিয়ে যে স্বপ্ন দেখতেন । তার সেই স্বপ্ন বাস্তবায়নে তিনি যে কার্যক্রমগুলো চালিয়ে যাচ্ছিলেন আমাদেরকে তা একসঙ্গে এগিয়ে নিয়ে যেতে হবে। তিনি আরও বলেন, পরিবেশ দূষণ রোধে সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসতে হবে। এইক্ষেত্রে আমাদের তরুণ সমাজকে অবশ্যই অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

Climate-Strike-8
বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাপার যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস

বাংলাদেশ কৃষক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান তার বক্তব্যে বলেন, পরিবেশ দূষনের শুরু থেকেই আমরা জানতাম এর পরিণতি কি হতে যাচ্ছে। তারপরও আমরা সর্তক না হয়ে দূষন চালিয়ে যাচ্ছি। যার ফলাফলস্বরূপ এই পৃথিবীর প্রাণ-প্রতীবেশ আজ হুমকির সম্মুখীন। আমরা আমাদের টিকে থাকবার স্বার্থেই এখানে সমবেত হয়েছি। মিহির বিশ্বাস তাঁর বক্তব্যের শুরুতে এনসিসি’বির নির্বাহী পরিচালক প্রয়াত মিজানুর রহমান বিজয়কে স্মরণ করেন। সব ধরনের পরিবেশ, বন ও নদী রক্ষা আন্দোলনে বাপার একাত্মতার বর্ণনা করে তিনি বক্তব্য শেষ করেন।

Climate-Strike-111
মানব বন্ধনে বক্তব্য রাখেন এনসিসিবি’র নির্বাহী পরিচালক প্রয়াত মিজানুর রহমান বিজয়ের সহধর্মনী আঁখি পারভীন

কৃষি আন্দোলনের সীমু দাস সিমা এবং ওয়াটারএইডের পক্ষ থেকে আল ইমরান তাদের পৃথক পৃথক বক্তব্যে  জলবায়ু পরিবর্তনের ফলে দক্ষিণাঞ্চলে সুপেয় পানির দুষ্প্রাপ্যতা এবং লবণাক্ততার ভয়াবহতার কথা তুলে ধরেন। সৈয়দ সাইফুল ইসলাম শোভন বলেন, কার্বন নির্গমন যেভাবেই হোক নিয়ন্ত্রনে আনতে হবে, নতুবা পুরো পৃথিবীর জনজীবন হুমকির মুখে পড়বে। এছাড়াও সরকারী পর্যায়ে নীতিনির্ধারকদের স্বচ্ছতা এবং দায়িত্ববোধের জায়গাকেও খতিয়ে দেখার আহবান জানান।  

Climate-Strike-7
মানব বন্ধনে বক্তব্য রাখেন কালের কন্ঠের সিনিয়র রিপোর্টার নিখিল ভদ্র

কালের কন্ঠের সিনিয়র রিপোর্টার নিখিল ভদ্র তাঁর বক্তব্যে বাংলাদেশের জলবায়ু পরিবর্তন আন্দোলনে এনসিসি’বির নির্বাহী পরিচালক প্রয়াত মিজানুর রহমান বিজয়ের অবদান তুলে ধরেন। তিনি বলেন, পরিবেশ রক্ষার এই আন্দোলনকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার স্বার্থে আমাদেরকে আরও ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। হাউজ অফ ভলান্টিয়ার্স এর পক্ষ থেকে মাইশা আহসান মম বলেন, জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্দোলনে তরুণদের এগিয়ে আসার এটাই মোক্ষম সময়। কেননা ভবিষ্যত প্রজন্মের জন্য একটা সুস্থ পৃথিবী সুনিশ্চিত করে যাওয়ার দায়িত্ব আমাদেরকেই নিতে হবে।  

Climate-Strike-5
বক্তব্য রাখেন ডব্লিউবিবি টাস্ট্রের সৈয়দ সাইফুল ইসলাম শোভন

অনুষ্ঠান শেষে এনসিসি’বির পক্ষে এই মানববন্ধন কর্মসূচীর সমন্বয়কারী এনসিসি’বির রিসার্চ এন্ড এডভোকেসি অফিসার মাহবুবুর রহমান অপু অংশগ্রহণকারী সব সংগঠনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি ভবিষ্যতেও এনসিসি’বির উদ্যোগে আয়োজিত সকল অনুষ্ঠানে সবার সহযোগিতা পাবেন বলে আশাবাদ ব্যাক্ত করেন।

Written By
More from admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *